ইউরোপের ফুটবলে পাঠ চুকিয়ে ফেললেও পায়ের জাদুর রেশ মোটেই কমেনি লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর। রোনালদো পায়ের ঝলক দেখিয়ে চলছেন সৌদি প্রো লিগে। মেসি যুক্তরাষ্ট্রে গিয়েই ছড়িয়ে দিয়েছেন ফুটবল উন্মাদনা। এবার ফিফার বর্ষসেরা একাদশের জন্য মনোনয়ন পেয়েছেন এ দুজন।

বুধবার (৩ জানুয়ারি) আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা (ফিফা) বর্ষসেরা একাদশের জন্য ২৩ জনের প্রাথমিক তালিকা ঘোষণা করেছে। এই তালিকা থেকেই ঘোষণা করা হবে বর্ষসেরা একাদশের নাম। আগামী ১৫ জানুয়ারি লন্ডনে ঘোষণা করা হবে সদ্য সমাপ্ত বছরের সেরা একাদশ।

এবার সেরা একাদশ বাছাইয়ের জন্য ফুটবলারদের ২০২২ সালের ডিসেম্বর থেকে ২০২৩ সালের আগস্ট পর্যন্ত পারফরম্যান্স বিবেচনা করা হয়েছে। এই সময়ের মধ্যে অন্তত ২৩ ম্যাচ খেলেছেন এমন ফুটবলারদের মনোনয়ন করা হয়েছে। তালিকায় আছেন সাবেক রিয়াল তারকা করিম বেনজেমাও।

২৩ সদস্যের স্কোয়াডে রয়েছে তিন গোলকিপার। সেই সঙ্গে ৬ ডিফেন্ডার, ৭ মিডফিল্ডার ও ৭ উইংগার নিয়ে সাজানো হয়েছে প্রাথমিক স্কোয়াড। তালিকায় সর্বোচ্চ ১০ জন জায়গা পেয়েছেন ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে। ট্রেবলজয়ী ম্যানচেস্টার সিটিরই আছেন ৯ জন। ৭ জন লা লিগার।

২৩ সদস্যের প্রাথমিক স্কোয়াড:
গোলকিপার: থিবো কোর্তোয়া, এডারসন, এমিলিয়ানো মার্টিনেজ
ডিফেন্ডার: রুবেন দিয়াজ, ফন ডাইক, এডার মিলিতাও, রুডিগার, জন স্টোনন্স, কাইল ওয়াকার
মিডফিল্ডার: জুড বেলিংহাম, কেভিন ডি ব্রুইন, ইকাই গুনদোয়ান, লুকা মদ্রিচ, রদ্রি, বার্নার্দো সিলভা, ফেদেরিকো ভালভার্দে
ফরোয়ার্ড: করিম বেনজেমা, আরলিং হালান্ড, হ্যারি কেইন, কিলিয়ান এমবাপ্পে, লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো, ভিনিসিউস জুনিয়র।